ইরানের সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় ইরাকে অবস্থিত আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে মোতায়েন যেসব মার্কিন সেনা আহত হয়েছিলেন তাদেরকে পার্পেল হার্ট পুরস্কার দেয়া হবে। মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে পুরস্কারপ্রাপ্ত সেনাদের তালিকায় ৩৯ জনের নাম রয়েছে।

এইসব সেনাকে পুরস্কারের জন্য উপযুক্ত হিসেবে বিবেচনা করা হয়নি বলে মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস একটি তদন্ত প্রতিবেদন প্রচার করার পর তাদেরকে পার্পেল হার্ট পুরস্কার দেয়ার কথা ঘোষণা করল মার্কিন সামরিক বাহিনী।

২০২০ সালের ৮ জানুয়ারি মধ্যরাতের দিকে ইরানের সামরিক বাহিনী অন্তত এক ডজন ক্ষেপণাস্ত্র দিয়ে মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে হামলা চালায়। এসব ক্ষেপণাস্ত্রে যে ওয়ারহেড ব্যবহার করা হয়েছিল তার প্রতিটির ওজন ছিল এক হাজার পাউন্ডের বেশি।

ইরানের ইসলামী বিপ্লবি গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি ইরাকের স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে মার্কিন সামরিক বাহিনী ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে হত্যা করার পর ইরান পাল্টা প্রতিশোধ হিসেবে মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

ওই হামলা প্রসঙ্গে ঘাঁটির প্লাটুন সার্জেন্ট ডাইন কেভাসেজার বলেছেন, “ক্ষেপণাস্ত্র হামলায় সমস্ত সবকিছু চূর্ণ-বিচূর্ণ হয়ে গেল। মনে হচ্ছিল গোটা পৃথিবীতে ভূমিকম্প হচ্ছে।”-পিটি

এখন সময়/শামুমো